Wednesday, September 10, 2008

আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন

আজ থেকে লন্ডনে আজ হচ্ছে জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন। এই সম্মেলনে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিশ্বে সচেতনতা বৃদ্ধির জন্য আরও বেশি সক্রিয়তা বাড়ানোর চেষ্টা করা হবে।

আজকের যায় যায় দিন পত্রিকায় এ বিষয়ক এক খবরে বলা হয়েছে যে এই সম্মেলনে বাংলাদেশ বিশ্বের ধনী দেশগুলোর কাছে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে কার্যকরী লড়াই চালানোর জন্য কয়েক বিলিয়ন ডলার সাহায্য চাইবে।
বলা হচ্ছে যে আগামী দশকগুলোতে জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৭ থেকে ১২ ফুট পর্যন্ত বেড়ে যাবে। ফলে বাংলাদেশের এক বিস্তুত অঞ্চল জলের নিচে তলিয়ে যাবে। এর প্রভাবে প্রায় ৭ কোটি মানুষ নিজেদের বসতবাড়ি হারিয়ে উদ্বাস্তু জীবন গ্রহণ করতে বাধ্য হবে। এই বিপর্যয় থেকে রক্ষা পেতে হলে উপকূলী এলাকায় বাঁধ নির্মাণ, ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র তৈরি করা, আরও ব্যাপক হারে গাছ লাগাতে হবে। এ জন্য ২০২০ সালের মধ্যে বাংলাদেশের অন্তত: ৪ বিলিয়ন ডলার প্রয়োজন।

পত্রিকার খবরে প্রকাশ:-

গ্রিনপিসের সাম্প্রতিক গবেষণায় জানা গেছে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে শুধু ভারত-পাকিস্তান-বাংলাদেশেরই ১৩ কোটি মানুষ ঝুঁকিপূর্ণ অঞ্চলে বসবাস করছেন। আন্তর্জাতিক সমঝোতার মাধ্যমে গ্রিন হাউস গ্যাসের নির্গমন প্রয়োজনীয় মাত্রায় হ্রাস করতে ব্যর্থ হলে এ শতাব্দীর শেষ নাগাদ বিশ্বের তাপমাত্রা ৪ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাবে। শুধু তাই নয় উচ্চতা বৃদ্ধির কারণে সুমেরু অঞ্চলে গলতে শুরু করেছে হিমবাহ, যার অবধারিত পরিণতি সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি।
জলবায়ু উদ্বাস্তু বলতে সাধারণভাবে এমন ব্যক্তিকে বোঝানো হয়ে থাকে যিনি জলবায়ু পরিবর্তনজনিত কোনো না কোনো কারণে বাস্তচ্যুত হয়েছেন। এ সবের মধ্যে রয়েছে খরা প্রবণতা বৃদ্ধি, বন উজারকরণ, নদীভাঙন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, হারিকেন, ঘূর্ণিঝড়, বন্যা বা টর্নেডো ইত্যাদি। যুদ্ধ বা সংঘাতের কারণে বাস্তচ্যুত মানুষের তুলনায় জলবায়ু পরিবর্তন ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিজনিত কারণে বেশি সংখ্যক মানুষ উদ্বাস্তুতে পরিণত হচ্ছেন, তারা সারা জীবনের জন্য তাদের ভিটেমাটি, চাষের জমি ও জীবনধারণের উপায় হারিয়ে ফেলছেন। এসব কারণে বাংলাদেশের লাখ লাখ মানুষ ছিন্নমূল পরিবেশ উদ্বাস্তুতে পরিণত হয়েছেন।
জানা গেছে, ৪৭ বর্গকিলোমিটার এলাকাজুড়ে পৃথিবীর উত্তর মেরুতে যে বিশাল বরফরাজ্য রয়েছে তাতে একের পর এক ভাঙন শুরু হয়েছে। মিডিয়ার খবর ও নাসার পাঠানো ছবি দেখে বিজ্ঞানীরা নড়েচড়ে বসেছেন।
বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের সামনে এখন বিরাট চ্যালেঞ্জ। ২০১৫ সাল নাগাদ বাংলাদেশের জনসংখ্যা বাড়বে ৫০ শতাংশ। আর ২০২০ সাল নাগাদ সমুদ্রে পানির উচ্চতা এমন পর্যায়ে পৌঁছবে যার ফলে বাংলাদেশের ৪০ শতাংশ এলাকা অধিকহারে বন্যার ঝুঁকিতে পড়বে।
বাংলাদেশের ওপর সম্পাদিত গবেষণা থেকে জানা গেছে, ২০৩০ ও ২০৫০ সাল নাগাদ বর্তমানের তুলনায় বার্ষিক গড় তাপমাত্রা যথাক্রমে ১ ও ১.৪ ডিগ্রি সেলসিয়াস এবং ২১০০ সাল নাগাদ ২.৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। একই সঙ্গে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ২০৩০ ও ২০৫০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বর্তমানের তুলনায় যথাক্রমে ১৪ ও ৩২ সেন্টিমিটার এবং ২১০০ সাল নাগাদ ৮৮ সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এর ফলে বাংলাদেশের কমপক্ষে ১০ শতাংশ এলাকা সমুদ্রের পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। যার ফলে উপকূলীয় অঞ্চলের কোটি কোটি মানুষ উদ্বাস্তু হয়ে পড়বেন বলে অনুমান করা হচ্ছে।
সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৬৭ সেন্টিমিটার বাড়লে গোটা সুন্দরবনই পানিতে তলিয়ে যাবে। ইতিমধ্যে সুন্দরবনের ভারতীয় অংশে অবস্থিত ‘লোহাচরা’ ও ‘সুপারিভাঙ্গা’ নামের দুটি দ্বীপ সমুদ্রে হারিয়ে গেছে। লোহাচরা দ্বীপের মাত্র ১ মাইল উত্তর-পশ্চিমে অবস্থিত প্রায় দেড় লাখ জনসংখ্যার ‘সাগরদ্বীপের’ ৩৩.৬২ বর্গকিলোমিটার এলাকা গত ৩০ বছরে সমুদ্রে তলিয়ে গেছে। বাংলাদেশের অন্যতম বৃহৎ ভোলা দ্বীপও গত চার দশকে প্রায় ৩ হাজার বর্গ কিলোমিটার এলাকা হারিয়ে বর্তমানে ১৯৬৫ সালের তুলনায় অর্ধেকে এসে দাঁড়িয়েছে।
পত্রিকার কাছে প্রদত্ত এক সাক্ষাৎকারে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) জেনারেল সেক্রেটারি ড. আবদুল মতিন বলেছেন, বাংলাদেশের নদীগুলো উজান থেকে নেমে আসা পলিতে ভরাট হয়ে যাচ্ছে। পাশাপাশি আবহাওয়ামণ্ডলের তাপ বৃদ্ধির কারণে হিমালয়ের হিমবাহ গলে যাচ্ছে। ফলে বাংলাদেশের নদীগুলো বর্ষামৌসুমে অতিরিক্ত জলকে ধারণ করতে পারছে না। দু'পাশে উপচে পড়ছে। এর ফলে বন্যার সৃষ্টি হচ্ছে।

এই অবস্থা মানুষের সামান্য কিছু সচেতনতার মাধ্যমে ঠেকানো যায়। ডা. আবদুল মতিন কয়েকটি প্রস্তাব করেছেন। এগুলো হল
  • কয়লা থেকে কোনো শক্তি উৎপাদন করা যাবে না।
  • সৌরশক্তির ব্যবহার বাড়াতে হবে।
  • ব্যাপক বনায়ন কর্মসূচি গ্রহণ করতে হবে।
  • অযান্ত্রিক গাড়ি যেমন সাইকেল রিক্সা প্রভৃতির ব্যবহার বাড়াতে হবে।
  • নদী, জলাশয় ইত্যাদি ভরাট এবং সেগুলোর দূষণ বন্ধ করতে হবে।
বিজ্ঞানী মতিন মনে করেন বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য ক্ষতিগ্রস্থ দেশগুলোর পরস্পরের সাথে সহযোগিতা কার্যক্রম বাড়ানোর চেষ্টা করা উচিত। তাহলে উন্নত দেশগুলো যারা বায়ুমণ্ডলে অধিক পরিমাণ কার্বন ডাই অক্সাইড গ্যাস নিঃসরণ করে তাদের উপর চাপ সৃষ্টি করা সহজ হবে।

পত্রিকার খবরে আরও বলা হয়েছে:_
সম্প্রতি বিশ্বব্যাংকের এক সমীক্ষার পর বাংলাদেশের পরিবেশ সচিব এ এইচ এম রেজাউল কবির বার্তা সংস্থা এএফপিকে বলেন, শীর্ষস্থানীয় দাতা দেশগুলো এবং বাংলাদেশ সরকার মনে করে, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়তে এবং বেঁচে থাকা নিশ্চিত করতে বাংলাদেশের জরুরিভিত্তিতে বিপুল অঙ্কের অর্থ প্রয়োজন।
পরিবেশ বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের সরাসরি ফল হিসেবে বাংলাদেশে অতিরিক্ত বৃষ্টিপাত, বন্যা, খরা এবং ঘূর্ণিঝড় আঘাত হানছে। গত বছরের প্রবল বন্যা ও ভয়াবহ ঘূর্ণিঝড় সিডরে ফসল এবং অবকাঠামোর ক্ষতি হয়েছে প্রায় ২.৮ বিলিয়ন ডলার। যে কারণে সারা বছরই দেশে লেগেছিল খাদ্য সমস্যা ও পণ্যের উচ্চ মূল্য।
নোবেল পুরস্কার বিজয়ী ইউনাইটেড নেশনস ইন্টার-গভর্মেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেইন (আইপিসিসি) আশঙ্কা প্রকাশ করে বলেছে, ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের মোট ভূমির শতকরা ১৭ ভাগ সমুদ্র গ্রাস করে নেবে। এর ফলে অন্তত ২০ মিলিয়ন মানুষ হয়ে পড়বে গৃহহীন।
ইতিমধ্যেই সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে বাংলাদেশের কিছু অংশ জলের তলে তলিয়ে গেছে। এখান থেকে যেসব মানুষ তাদের বসতবাটি ত্যাগ করেছে, আইপিসিসি তাদেরকে বাংলাদেশের প্রথম জলবায়ু শরণার্থী বলে চিহ্নিত করেছে।

No comments:

Post a Comment