Tuesday, February 12, 2008

সূচনা

নিসর্গের প্রতি ভালবাসা থেকে এই সাইটটির অবতারণা। নিসর্গপ্রেম, সমস্যা, সমাধান, আনন্দ, উৎসাহ সবকিছু নিয়ে আমার এই আয়োজন। সময়ের পরিবর্তনের সাথে পরিবেশের নানারকম পরিবর্তন হচ্ছে। আবহাওয়া, জীববৈচিত্র্য, মৌসুম সবকিছু পাল্টে যাচ্ছে ধীরে ধীরে। এর কোনটাই কোন ভাল খবরের জন্ম দিচ্ছে না। যে পরিবর্তনগুলো হচ্ছে তার সবগুলোই মানুষের বিরুদ্ধে যাচ্ছে। মানুষ আরও বেশি প্রাকৃতিক বিপর্যয়ের শিকার হচ্ছে।

এই সমস্যাসংকুল সময়ে নিসর্গ তথা চারপাশের পরিবেশ নিয়েই আমার এই সক্রিয়তা। আমি বিশেষজ্ঞ নই। শুধু আগ্রহ ও সচেতনতার বশে প্রকৃতিরে দিকে নির্ণিমেষ তাকিয়ে থাকি। আর ভাবি, লক্ষ লক্ষ বৎসর ধরে যে প্রকৃতি আমাদের লালন করেছে, পালন করেছে, বিকশিত করেছে। মানুষকে স্নেহমমতায় ভরিয়ে নিজের কোলে আশ্রয় দিয়েছে তার প্রতিদানে আমরা কিছুই করতে পারিনি। উন্নত দেশের মানুষেরা হয়ত অনেক কিছুই করছে। তুলনায় বাংলাদেশের অবস্থা ভিন্নরকম। এখানে আমাদের নিজেদের অস্তিত্বই আজ বিপন্ন। মানুষ হিসেবে যে মর্যাদা পাওয়া দরকার তার খুব কম আজ পূরণ হচ্ছে। সেই কৌতুকের মত 'এখানে অনেক মানুষ, তাই দুয়েকটা মারা গেলে কোন ক্ষতি নেই'; কিংবা সেলিনা হোসেনের উপন্যাস থেকে তৈরি হওয়া সিনেমা 'পোকামাকড়ের ঘরবসতি' নামটির মত। সত্যিই তো আত্মগর্বী আমরা নিজেদেরকে যাই ভাবি না কেন আসলে আমারা পেকামাকড়ের, কীটপতঙ্গের জীবন যাপন করছি। এই আর্থ সামাজিক প্রতিকুল পরিবেশে প্রকৃতির সংরক্ষণের কথা ভাবাটাই বিলাসীতা।

কিন্তু এমন ভাবনার আমি বিরোধীতা করি। কারণ এটা উন্নাসিকতা ছাড়া আর কিছুই নয়। মানুষকে বাঁচাতে হলে প্রকৃতিকে রক্ষা করতে হবে, জীববৈচিত্র্যকে সম্মান দিতে হবে, তাদের সংরক্ষণের উপায় বের করতে হবে। যার যতটুকু প্রয়োজন তা মেটাতে হবে। কারণ সকলের সমানভাবে বাঁচার অধিকার আছে।

আজ আমরা দেশজ বৃক্ষ কেটে ফেলে বিদেশী গাছ দিয়ে বনায়ন করছি। অভিভাবকের মত বয়সী বটগাছকে হত্যা করে বিদেশী রক্তচোষা ইউক্যালিপটাস গাছ দিয়ে দেশ ভরিয়ে ফেলছি। এর ফলাফল যে হলাহল বয়ে আনবে তা বোঝার জন্য প্রকৃতি বিষয়ক পণ্ডিত হবার প্রয়োজন নেই। প্রকৃতির প্রতি সাধারণ ভালবাসা প্রকাশই যথেষ্ঠ।

বস্তুত এই ব্লগে প্রকৃতি নিয়ে আমি কি ভাবলাম বা কি জানলাম তা সকলের সাথে শেয়ার করার চেষ্টা করব। বিভিন্ন তথ্য বিনিময় করার চেষ্টা করব। জ্ঞান ও অভিজ্ঞতার দিক দিয়ে আমি একেবারেই নবীন। শুধুমাত্র আগ্রহ দিয়ে, ভালবাসা দিয়ে এই সাইটটি তৈরি করার চেষ্টা করছি।

ব্লগটি ভ্রমণ করার জন্য আপনাকে ধন্যবাদ।

No comments:

Post a Comment