Saturday, May 24, 2008

সুগার পাম গাছের মৃত্যু

বাংলাদেশের অন্যতম একটি বাগান হল বলধা গার্ডেন। ১৯০৯ সালে প্রকৃতিপ্রেমিক জমিদার নরেন্দ্রনারায়ণ রায় চৌধুরী সাইকি ও সিবেলি নামে দুইভাগে ভাগ করে এই বাগানটি তৈরি করেন। তিনি বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিরল প্রজাতির গাছ এনে তাঁর বাগানটি সাজিয়েছিলেন। বর্তমানে সেখানে ৮৭ পরিবারভুক্ত ৩৩৯ বর্গের ৬৭২ প্রজাতির ১৫ হাজার উদ্ভিদ রয়েছে।

১৯৩৯ থেকে ১৯৪০ সালের মধ্যে কোন এক সময় তিনি সেখানে একটি সুগার পাম গাছ লাগিয়েছিলেন। এই গাছ শতবর্ষী। বেচে থাকে ১০০ বৎসর। জীবনকালের মধ্যে মাত্র একবার ফুল ফুটিয়ে বংশবিস্তার করে এই গাছ মারা যায়। জমিদারের নিজ হাতের এই গাছটি ইদানীং ফুল ফুটিয়েছে। তার মানে কিছুদিনের মধ্যেই গাছটি মারা যাবে। পরবর্তী বংশকে জায়গা করে দেবার জন্যই এই ত্যাগ। তবে অতটা দু:খ পাবার কিছু নেই। কারণ ফুল ফোটানোর অর্থই হল তার বংশবিস্তার হবে। এতদিন বাংলাদেশের আর কোথাও এই গাছ না থাকলেও এখন হবে। গাছ থেকে প্রাপ্ত ফল থেকে চারা তৈরি করে দেশের বিভিন্ন জায়গায় হয়ত ছড়িয়ে দেয়া হবে।

ছবি ও তথ্য কৃতজ্ঞতা: নেচার অফ বাংলাদেশ

1 comment:

  1. এই ধরণের একটি দুর্লভ গাছ বাংলাদেশে আছে এটা ভাবাই যায়না। গাছচোরদের হাত এড়িয়ে এখনও যে টিকে আছে, নিরাপদে আছে এজন্য বলধা গার্ডেন কর্তৃপক্ষ অবশ্যই ধনবাদ পাবার দাবীদার। আশা করি ফুল ফোটার পর এর চারা দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে দেয়া সম্ভব হবে।
    সুশান্ত বর্মনকে এই খবরটা জানাবার জন্য ধন্যবাদ।

    ReplyDelete